ইমরান হাসান শাহীন

আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ৪০তম ব্যাচের শিক্ষা সমাপনী (র‌্যাগ ডে) উৎসব উদযাপিত হয়েছে। ৬মার্চ বুধবার সকাল ১১টায় বিভাগে কেক কাটার মধ্যদিয়ে দিনব্যাপী এ উৎসব শুরু হয়।

বেলা ১২টায় কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের জিরো পয়েন্ট, রেল স্টেশন হয়ে কলা অনুষদে ফিরে আসে।
এসময় রং উৎসবে মেতে উঠে বিভাগের ১ম বর্ষ থেকে এম,এ বর্ষের বিদায়ী শিক্ষার্থীরা। টি-শার্টে মজার মজার বাক্য লিখাতো ছিলই। শিক্ষাজীবনের সময়টাকে স্মৃতিময় করে রাখতে ক্যামেরা আর মুঠোফোনে চলতে থাকে ক্লিক ক্লিক শব্দ। স্মৃতির পাতাকে ভারী করতে সহপাঠি,বন্ধু, জুনিয়র-সিনিয়র সকলের সঙ্গে চলে ছবি আর সেলফি।

দুপুরের খাবারের পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগের সম্মানিত শিক্ষক জনাব মোঃ শাহ আলম, মোঃ মোরশেদুল আলম, সুলতানা সুকন্যা বাশার। অতিথি হিসেবে ছিলেন ডি.এস টিভির পরিচালক এএসএম রহিম উল্লাহ।

র‌্যাগডে নিয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে মুবিনুল হক হয়ে যান স্মৃতি কাতর। তিনি বলেন, ‘বিশ্বদ্যিালয় জীবনে এতগুলো বছর একসাথে কাটানোর পর বিদায়ের বিষাদ নাড়া দিয়ে যাচ্ছিল বেশ কিছুদিন ধরেই। তবে র‌্যাগ ডে এই বর্ণিল উদযাপনের স্মৃতি মনে থাকবে সারা জীবন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here