নাছির উদ্দিন

শিক্ষাই জাতির মেরুদণ্ড সব থেকে গুরুত্বপূর্ণ সত্য কথা যেমন এটি, ঠিক তেমনি আরেকটি গুরুত্বপূর্ণ সত্য কথা হচ্ছে এই জাতি গঠনের কারিগর বলা হয় আবার শিক্ষকদের।। কেননা, একজন আদর্শ শিক্ষকই তাঁর সবটুকু জ্ঞান, অভিজ্ঞতা আর আন্তরিকতা দিয়ে তাঁর শিক্ষার্থীদের জ্ঞান ও ন্যায় দীক্ষা দিতে। শিক্ষার্থীদের মাঝে জাগিয়ে তোলেন মানবতাবোধ।।

আজ ৫ অক্টোবর, বিশ্ব শিক্ষক দিবস। বিশ্বের বিভিন্ন দেশে এ দিবসটি পালন করা হচ্ছে।

১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর তারিখ বিশ্ব ব্যাপী পালিত হয়ে থাকে এই বিশ্ব শিক্ষক দিবস। এই দিবসটি শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য পালন করা হয়।

ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়।

বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালিত হয়ে থাকে। এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল (Education International – EI) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

এইবারের বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য হলো ‘তরুণরাই এই পেশার ভবিষ্যৎ’।

তরুনরাই হচ্ছে বর্তমান দেশ।আর বর্তমান দেশকে এগিয়ে নিতে হলে এগিয়ে আসতে হবে তরুণদের। আর তারই প্রেক্ষিতে তরুণরা যেন শিক্ষা পেশাকে নিজেদের করে নিয়ে দেশকে সুশিক্ষায় শিক্ষিত করে বিশ্বের বুকে একটি শিক্ষিত জাতি হিসাবে উন্নতির শিখড়ে নিয়ে যেতে পারে তার জন্য এই প্রতিপাদ্য।

শিক্ষকতা নামক মহান পেশার সাথে যাঁরা জড়িত,  যাঁদের আমরা ভালোবেসে শ্রদ্ধার সাথে শিক্ষক শিক্ষিকা বলি, বাংলাদেশসহ পৃথিবীর সেই সকল শিক্ষক শিক্ষিকাদের প্রতি চ্যানেল আগামীর পক্ষ থেকে শ্রদ্ধা এবং ভালোবাসা জানাই।।

ছবিঃ সংগৃহীত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here