ইভান পাল

বোধ থেকে বোধন কিংবা আধাঁর ভেঙ্গে আলোর বুনন

আজ ২৬শে জুলাই শুক্রবার, চট্টগ্রামের  প্রাচীনতম বাচিক চর্চা কেন্দ্র ” বোধন আবৃত্তি স্কুলের” ৫২ তম আবৃত্তি প্রশিক্ষণ ব্যাচের নবীনবরণ অনুষ্টান অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রামের  রাইফেল ক্লাব সংলগ্ন থিয়েটার ইন্সটিটিউটের মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানে বোধন আবৃত্তি পরিষদ, চট্টগ্রাম এর সভাপতি সোহেল আনোয়ারের সভাপতিত্বে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন —– সম্মিলিত সাংস্কৃতিক জোট’র সাধারণ সম্পাদক ও দেশবরেণ্য আবৃত্তিশিল্পী হাসান আরিফ, জনপ্রিয় অভিনয়শিল্পী আফসানা মিমি, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া এবং চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ।

আজ ১১ই শ্রাবণে চট্টগ্রামের প্রকৃতিতে সকাল থেকেই রোদ-বৃষ্টির খেলা চলছিল। আর রোদ বৃষ্টির এই লুকোচুরি খেলার মাঝেই বাংলাদেশের প্রথম আবৃত্তি প্রশিক্ষণ বিষয়ক স্কুল “বোধন আবৃত্তি স্কুল” তাঁদের এক ঝাকঁ নবীন প্রশিক্ষণার্থীদের বরণ করে নিল।

বোধনের নবীন বরণের এই নান্দনিক আয়োজন ছিল সংস্কৃতিপ্রেমীদের অামন্ত্রিত কথার শৈল্পিকতায় ভরপুর।

 

নবীন বরণের এ আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন বোধন আবৃত্তি পরিষদ, চট্টগ্রাম এর সহ-সভাপতি সূবর্ণা চৌধুরী, সাধারণ সম্পাদক এস এম আব্দুল আজিজ।

বোধন আবৃত্তি স্কুলের অমর ৫২ আবর্তনের নবীন বরণের এই পুরো আয়োজনটি উৎসর্গ করা হয় বোধন আবৃত্তি স্কুলের প্রয়াত অধ্যক্ষ বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব রণজিৎ রক্ষিতের স্মরনে।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি অভিনয়শিল্পী আফসানা মিমি বলেন, এ মুহূর্তে আমরা খুব সংকটের মধ্য দিয়ে যাচ্ছি। চারদিকে কেমন জানি অস্থিরতা। সেই সাথে আমরা করছি বিভিন্নভাবে ভাষাকে অবহেলা, করছি মা-কে অবহেলা। আমরা যদি এভাবে এগুতে থাকি আমাদের অর্জনগুলো ম্লান হবে। তবে বোধনের মতো সংগঠনগুলো এখনো আছে বলে এখনো আমরা এভাবে ভালো কিছুর জন্য এভাবে একত্র হতে পারি।

আবৃত্তিশিল্পী হাসান আরিফ বলেন,  আমাদের মহান মানুষের কথা স্মরণে আনতে হবে, মহান মানুষ মানে রাজধানীর কেউ নয়, তিনি হতে পারেন একজন দোকানী, হতে পারেন একজন শিক্ষক, হতে পারেন একজন প্রকৌশলী, হতে পারেন একজন আবৃত্তিশিল্পী। তখনই আমরা মানুষ হওয়ার পথ খুঁজে পাবো। আর এখানে বোধন আবৃত্তি স্কুল বা বোধন আবৃত্তি পরিষদ সংঘবদ্ধ মানুষ হিসাবে ভালো মানুষ হওয়ার চেষ্টা করছে। তবে সেক্ষেত্রে  কখনো কখনো মতভেদ থাকলেও কঠিন সত্যকে মেনে নেওয়া ভালো।

বোধন আবৃত্তি পরিষদের সভাপতি সোহেল আনোয়ার বলেন, মূলতঃ বোধন আবৃত্তি স্কুল প্রতি শুক্রবার সকাল নয়টা থেকে দুপুর বারোটা পর্যন্ত প্রশিক্ষণ কার্যক্রম অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে পরিচালিত হলেও এবারের অমর ৫২ আবর্তনের নবীনবরণ একটি বিশেষত্ব বহন করে। কারণ, এ সংখ্যা আমাদের জাতীয় জীবনে বিশেষ গুরুত্বপূর্ণ। তাই এমনি আয়োজনে এ আবর্তন স্মরণীয় করতে বোধন বদ্ধপরিকর।

কথামালার পরই নবীন শিক্ষার্থীদের ফুল ও ডায়েরি দিয়ে বরণের পর অামন্ত্রিত অতিথিরা প্রশিক্ষণার্থীদের কবিতার ভাব গাম্ভীর্যতা, শ্রবণশক্তি ও দৃষ্টিশক্তির ব্যবহার বিষয়ে প্রায় ঘন্টাব্যাপী প্রশিক্ষণে প্রাণবন্ত এক সময় অতিবাহিত করেছে।

অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের অর্থ সম্পাদক অাবৃত্তিশিল্পী অনুপম শীল, ইভান পাল ও সেউঁতি মজুমদার।   বোধনের শিশুবিভাগ বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের “প্রভাতী” কবিতাটি বৃন্দ পরিবেশনায় অংশ নেন।

একক আবৃত্তিতে নবীনদের স্বতঃস্ফূর্ততা জাগিয়ে তোলেন দেশের অন্যতম সংস্কৃতির সুধীজন আবৃত্তিশিল্পী হাসান আরিফ এবং বোধন আবৃ্ত্তি স্কুলের প্রশিক্ষণ সম্পাদক সঞ্জয় পাল।

উল্লেখ্য, বোধন আবৃত্তি স্কুলের প্রশিক্ষণ কার্যক্রম প্রতি শুক্রবার সকাল নয়টা থেকে দুপুর বারোটা পর্যন্ত  নগরীর অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের দ্বিতীয়তলায় অব্যাহত থাকবে।

 

” শুদ্ধ সংস্কৃতিরচর্চায় একদল সংঘবদ্ধ  মানুষ ভালো হওয়ার পথ খুঁজে নেয়- বললেন বোধনের অমর ৫২ আবর্তনের নবীনবরণে আমন্ত্রিত অতিথিরা

আমরা যে কবিতার কথা বলি এর ভেতরের যে বিশালতা আছে, যে গভীরতা ও অনুসঙ্গ আছে, তা আমাদের ভেতরের অনুভূতি জাগ্রত করে, শাণিত করে আমাদের বোধের সুপ্তচর্চার শুদ্ধতার পরিসর। আর এভাবেই শুদ্ধ সংস্কৃতিচর্চা আমাদেরকে সুন্দর মানুষ হওয়ার স্বপ্ন দেখায়। ”

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here