ইভান পাল

 আমার প্রাণের মানুষ আছে প্রাণে,

  তাই হেরি তায় সকল খানে॥

বাংলাদেশের বরেণ্য আবৃত্তিশিল্পী এবং যিনি দীর্ঘ সময় যাবৎ বোধন আবৃত্তি পরিষদের সভাপতি ছিলেন, বোধনের প্রাণের মানুষ রণজিৎ রক্ষিতের প্রথম প্রয়াণ দিবসে “প্রাণের মানুষ আছে প্রাণে” শিরোনামে দুই দিনের স্মরণানুষ্ঠানের আয়োজন করেছে “বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম”।।

আগামী ২৯ অক্টোবর মঙ্গলবার নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে “কাকুর ডায়রি” শিরোনামে একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হবে।

সন্ধ্যা সাড়ে ছয়টায় দুদিনব্যাপী আয়োজনের প্রথম দিনে অনুষ্ঠিত হবে বরেণ্য শিল্পীদের অংশগ্রহণে রণজিৎ রক্ষিতের প্রিয় কবিতার আবৃত্তি “কাকুর ডায়রি”।।

দ্বিতীয় দিন ৩০ অক্টোবর বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টায় নন্দনকাননস্থ ফুলকি-তে থাকবে প্রদীপ প্রজ্বালন, রণজিৎ রক্ষিতকে নিয়ে স্মৃতিচারণা ও তাঁকে নিবেদিত কবিতা আবৃত্তি।

দুইদিনের আয়োজনে অংশ নিবেন দেশের কবি-সাহিত্যিকসহ আবৃত্তিশিল্পীরা।

উল্লেখ্য, বরেণ্য আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিত চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি ছিলেন। আমৃত্যু বোধন আবৃত্তি স্কুলের  অধ্যক্ষের দায়িত্ব পালন করেন।

২০১৮ সালের ২৩ অক্টোবর সন্ধ্যায় নগরীর আগ্রাবাদে একটি আলোচনা অনুষ্ঠানে বক্তব্য শেষ করে লিফটে নামার সময় বরেণ্য এই শিল্পী  হৃদরোগে আক্রান্ত হন।। এরপর টানা এক সপ্তাহ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন ছিলেন।

আর অবশেষে গতবছরের ৩০ অক্টোবর মঙ্গলবার দুপুরে মৃত্যুর কাছে হার মানেন বোধনের প্রাণ পুরুষ রণজিৎ রক্ষিত।।

রণজিৎ রক্ষিতের জন্ম ১৯৪৮ সালের ১০ জানুয়ারি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কানুনগোপাড়া গ্রামে। বাবা বিপ্লবী যতীন্দ্রমোহন রক্ষিত ও মা রানি রক্ষিত।

অংশগ্রহণ করেন ১৯৬৫ সালের শিক্ষা আন্দোলনে ও ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে।।  ১৯৬৭ সাল থেকে চট্টগ্রাম বেতারে নিয়মিতভাবে কাজ করতেন। অভিনয় করেন চারটি টেলিফিল্মে।

বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন থেকে তিনি সম্মানিত হন বারংবার। শুধু এই বাংলাতেই নয় ওপার বাংলাতেও সমান কদর ছিল গুনী এই শিল্পীর। ওপার বাংলার বিভিন্ন আবৃত্তি অনুষ্ঠানেও দেখা যেত গুনী এই শিল্পীকে।।

তিনি মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল অ্যান্ড কলেজে দীর্ঘ ৪১ বছর জীববিজ্ঞানের শিক্ষক ছিলেন।

আর বোধন তাঁর কাছে ছিল প্রাণের জায়গা। তাঁর আরেকটি পরিবার, আরেকটি ভালোবাসার জগৎ।।

বোধনের প্রতিটি সদস্যের কাছে রণজিৎ রক্ষিত ছিলেন তাঁদের সবথেকে কাছের মানুষ।। তাঁদের প্রাণের মানুষ।।

আর তাইতো রণজিৎ রক্ষিতের প্রথম প্রয়াণ দিবসে বোধন আবৃত্তি পরিষদ তাঁদের এই প্রাণের মানুষকে নিয়ে আয়োজন করতে যাচ্ছে দুদিনের স্মরাণুষ্ঠানের।। যে অনুষ্ঠানের নামও দেওয়া হয়েছে “প্রাণের মানুষ আছে প্রাণে”।।

বোধনের প্রতিটি সদস্যের প্রাণের মাঝে যিনি সবসময়ই ছিলেন, আছেন এবং থাকবেন যুগ থেকে যুগ অব্দি।।

শ্রদ্ধা ও ভালোবাসায় রণজিৎ রক্ষিত স্মরণ আয়োজনে সবার উপস্থিতি কামনা করেছেন বোধন আবৃত্তি পরিষদের সভাপতি সোহেল আনোয়ার ও সাধারণ সম্পাদক এস এম আবদুল আজিজ।

সকলেই এই অনুষ্ঠানে সাদরে আমন্ত্রিত।।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here