নাহিদ আহসান

যুক্তরাষ্ট্রের গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান  ‘ হেলথ ইফেক্টস ইন্সটিটিউট ‘ এবং ‘ ইন্সটিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স এন্ড এভ্যুলুশন ‘ এর যৌথ উদ্যোগে করা একটি প্রতিবেদনে বলা হয় বাংলাদেশে প্রতিবছরে বায়ুদূষণ এর ফলে প্রায় ১ লাখ ২২ হাজার ৪০০ মানুষ মৃত্যুবরণ করেন।

এমন বিশাল সংখ্যক মানুষের মৃত্যুর কারণ শুধুমাত্র বায়ুদূষণ, এটা বেশ ভাবনার বিষয়। বায়ুদূষণ এর প্রতিকার, প্রতিরোধ ইত্যাদি সম্পর্কে আমরা সবাই ই জানি। তবুও শিল্পায়নের এই যুগে বায়ুদূষণ প্রতিরোধ যেন আকাশকুসুম কল্পনা। তবুও বায়ুদূষণ এর হাত থেকে বাঁচার জন্য কিছু হলেও অন্তত করতে হবে, হোক তা খুব অল্প পরিসরে বা অল্প কিছু মানুষের মধ্যে, কিন্তু শুরুটা অন্তত করতে হবে।

দেশ, দেশের মানুষের কথা, সমাজের মানুষের কথা চিন্তা করে এক ভিন্নধর্মী উদ্যোগ গ্রহণ করছে সমাজকল্যাণমূলক সংগঠন ‘স্বপ্নদ্রষ্টা’। সম্পূর্ণ ভিন্নধর্মী এবং শুধুমাত্র মানুষদের সচেতন করার উদ্দেশ্য নিয়ে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

‘ হবো/হও/হন সচেতন আমি/তুমি/আপনি ‘ ভিন্নধর্মী এই মূলমন্ত্র ধরে বায়ুদূষণ এর ক্ষতিকর প্রভাব থেকে রক্ষায় ‘জনসচেতনতা তৈরী এবং মাস্ক বিতরণ’ কর্মসূচি হাতে নিয়েছে সমাজকল্যাণ-এ বিভিন্ন অবদান রাখতে থাকা এই সংগঠন।

ঢাকা শহরকে কেন্দ্র করে এই উদ্যোগটা গ্রহণ করা হয়েছে। কেননা বায়ুদূষণ এর প্রচণ্ড বাজে অবস্থা রাজধানী ঢাকা এবং তার আশেপাশের অঞ্চলগুলোতেই।

এই ইভেন্ট এর মূল উদ্দেশ্য হচ্ছে বায়ুদূষণ ও তার ক্ষতিকর প্রভাবের হাত থেকে  মানুষকে সচেতন করে তোলা। শুধুমাত্র সচেতনধর্মী এই উদ্যোগে নেই কোনো বিশাল আয়োজন। ধুলোবালির হাত থেকে বাঁচার জন্য ক্ষুদ্র এক বার্তা দেশের সকল প্রান্তে পৌঁছে দেয়ার জন্য মাঠে নামবে এই সংগঠন। শুধুমাত্র ‘স্বপ্নদ্রষ্টা’ সংশ্লিষ্ট মানুষ দ্বারা মানবকল্যাণের এই উদ্যোগ বাস্তবায়ন কখনোই সম্ভব না। প্রয়োজন আপনাদের সকলের সহযোগিতা। সচেতনতামূলক সকল বার্তা, সকলের নিকট পৌঁছিয়ে দেয়ার যেই দায়িত্ব ‘স্বপ্নদ্রষ্টা’ নিয়েছে তাতে একাত্মতা প্রকাশ করে নিজ উদ্যোগে সকলের নিকট পৌঁছে দিন সচেতন হবার বার্তা।

” ধুলোবালিতে বাড়ছে মরণ

মাস্ক ব্যবহারে বাঁচবে জীবন ” 

—–স্লোগানকে মূল কথা ধরে পরিচালিত হবে এই ইভেন্ট। ঢাকা এবং এর আশেপাশের বিভিন্ন স্থানে বিনামূল্যে মাস্ক বিতরণ এবং মানুষকে সচেতন করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হবে। বিভিন্ন দল কাজ করবে এইক্ষেত্রে।

জনসচেতনতায়ঃ স্বপ্নদ্রষ্টা।

যার মূল মন্ত্রঃ জনসেবায় সর্বদা উন্মুখ।

| হবো সচেতন আমি

হও সচেতন তুমি

হন সচেতন আপনি |

[ যদি আপনিও আপনার সমাজের রাস্তাঘাটে চলাচলের সময় প্রচন্ড বায়ুদূষণ দেখতে পান এবং মানুষকে সচেতন করার জন্যে আপনার মনও ব্যাকুল হয়ে উঠে, তাহলে আমাদের সঙ্গে যোগাযোগ করবেন।

আপনার সমাজের মানুষকে সচেতন করার উদ্যোগ আপনাকেই নিতে হবে।

সার্বিক সহযোগিতায় থাকবে ‘স্বপ্নদ্রষ্টা’ ]

” নিজে বদলালেই তো

বদলে যাবে দেশ।

গড়ব মিলে,

স্বপ্নের বাংলাদেশ। “

যেকোনো প্রয়োজনেঃ wearedreamer2017@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here