প্রেস বিজ্ঞপ্তি

আজ ২৮শে জুন, শুক্রবার চট্টগ্রামের প্রাচীন ও  ঐতিহ্যবাহী আবৃত্তি প্রশিক্ষণ বিষয়ক প্রতিষ্ঠান “বোধন আবৃত্তি পরিষদ”  এর সাপ্তাহিক কবিতা আবৃত্তি সভা “কবিতায় কথা কই” ২০০তম পর্বে পদার্পণ করেছে।।

মূলতঃ বোধনের আবৃত্তিশিল্পীদের নিয়মিত আবৃত্তিচর্চাকে বাড়াতে  “কবিতায় কথা কই” — নামে একটি সাপ্তাহিক আবৃত্তিসভা শুরু করা হয়েছিল অনেক আগেই। যেখানে সপ্তাহে একটি নির্দিষ্ট দিনে আবৃত্তি ও আবৃত্তিবিষয়ক কথা বলা হতো।

“কবিতায় কথা কই”- এই নামটি দিয়েছিলেন বোধনের সাবেক সভাপতি ও অধ্যক্ষ প্রয়াত দেশবরেণ্য আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিত।

আর আজ বোধনের অভ্যন্তরীণ এই আবৃত্তিসভার ২০০তম পর্বটি অনুষ্ঠিত হয় বোধনের নিয়মিত প্রশিক্ষণ কেন্দ্র বোধন আবৃত্তি স্কুল (অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা বিদ্যালয়ে)।

বোধনের কবিতার কথা কই নামের সাপ্তাহিক আবৃত্তিসভার আজকের এই ২০০ তম পর্বে  আবৃত্তি পরিবেশন করেন —- বোধন আবৃত্তি পরিষদের যুগ্ম সম্পাদক আবৃত্তিশিল্পী ইসমাইল সোহেল,  আবৃত্তিশিল্পী গৌতম চৌধুরী, বিপ্লব কুমার শীল, মৃন্ময় বিশ্বাস, অনুপম শীল, পলি ঘোষ, শুভাগত বড়ুয়া, সাজেদ আনোয়ার, পার্থ বড়ুয়া, ঊর্মি দেবী, জসীম উদ্দিন, সাজ্জাদ চৌধুরী সহ বোধনের বড় ও ছোটদের বিভাগের আবৃত্তিশিল্পীরা।।

অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন বোধনের আবৃত্তিশিল্পী এবং প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক সঞ্জয় পাল।।

বোধন তাদের আজকের এই ২০০ তম পর্ব নিয়ে আগামীকে জানান, ২০০তম পর্বটির দ্বার প্রান্তে আমরা পৌঁছে গিয়েছিলাম বেশ আগেই তবু ২০০তম করা হয়নি। ইচ্ছে ছিল সাড়ম্বরে আয়োজিত হবে পর্ব ২০০। কিন্তু আমাদের আবৃত্তিগুরু রণজিৎ রক্ষিতের আকস্মিক প্রয়াণ আমাদের সায় দেয়নি। তবু আজ এই আয়োজনটি আমরা করছি বোধনের প্রাণমানুষ আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিতকে ছাড়াই। এই আয়োজনের সাথে তিনি মিশে আছেন একান্তভাবে।  কবিতায় কথা কই-এর ৫০তম ও ১০০তম আয়োজনটি ছিল অত্যন্ত জাঁকজমকপূর্ণ। আমাদের বিভিন্ন স্তরের সদস্যদের অংশগ্রহণে মুখর ছিল সেই আয়োজন দুটি।

তাই ২০০তম পর্বটিও আড়ম্বতার দাবি রাখে নিশ্চয়ই এবং আমরা তা করতেও চাই। আমরা সার্থক করতে চাই বোধনের ৩৩ বছরের পথচলাকে।”

উল্লেখ্য, বোধন চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনের অতি প্রাচীন একটি নাম। বাংলাদেশের প্রথম আবৃত্তি স্কুলও এটি। আবৃত্তি চর্চা, আবৃত্তি গবেষণা, যথাযোগ্য আবৃত্তিশিল্পী তৈরীতে চট্টগ্রামের অন্যান্য আবৃত্তি প্রতিষ্ঠানগুলোর সাথে বোধন নামটি এক অন্যতম প্রাচীন ও দক্ষ প্রতিষ্ঠান হিসেবে সবার শীর্ষে অবস্থান করছে।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here