চট্টগ্রামের থিয়েটার ইন্সটিটিউটে ” বোধন আবৃত্তি স্কুলের ” ৫০ তম আবর্তনের ২দিন ব্যাপী সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ।।

বাংলাদেশের প্রথম এবং নিয়মিত আবৃত্তি স্কুল “বোধন আবৃত্তি স্কুলের ” প্রোজ্জ্বল ৫০ আবর্তনের দু দিন ব্যাপী  সমাবর্তন অনুষ্ঠান আগামী ১৩ ও ১৪ ই জুন ( বৃহস্পতি ও শুক্রবার) চট্টগ্রামের থিয়েটার ইন্সটিটিউটে অনুষ্ঠিত হবে।

আগামী ১৩ ও ১৪ তারিখ দুদিন নগরীর থিয়েটার ইন্সটিটিউটের মিলনায়তনে বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত বোধন আবৃত্তি স্কুল আয়োজিত এ অনুষ্ঠান চলবে।।

বোধনের দু দিন ব্যাপী এ আয়োজনে থাকছে শোভাযাত্রা, দেশ বরেণ্য আবৃত্তিশিল্পী সম্মিলন ও কথামালা।।

সেই সাথে এই অনুষ্ঠান থেকে বোধনের নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হবে এবং তাদের হাতে তুলে দেওয়া হবে ৬ মাস মেয়াদী এই কোর্সের মূল্যবান অভিজ্ঞানপত্র।।

বোধন তাদের এবারের এ আয়োজন টি উৎসর্গ করেছেন,  বাংলাদেশের বরেণ্য আবৃত্তিশিল্পী এবং বোধন আবৃত্তি স্কুলের প্রতিষ্ঠাতা,  বোধনের প্রাণ পুরুষ প্র‍য়াত রণজিত রক্ষিতকে।।

বোধন তাদের দুদিন ব্যাপী এ অনুষ্ঠান প্রসঙ্গে এ প্রতিবেদককে জানান —-

” বোধন আবৃত্তি স্কুল যখন ৫০ আবর্তনের কাছাকাছি তখন থেকেই আমাদের মনের গহীনে এক দারুণ পুলক। আমরা মানে, আবৃত্তির এই স্কুল থেকেই বোধনের সাথে যাঁদের গাঁটছড়া । ৫০ আমাদের কাছে এক সুবর্ণ সংখ্যাইতো। আমাদের কাছে পঞ্চাশ দারুণ জ্যোতির্ময়ী। তাই আমরা এই আবর্তনের নাম রেখেছি ‘প্রোজ্জ্বল পঞ্চাশত্তম আবর্তন’।

যাঁরা এই আবর্তনের শিক্ষার্থী তাঁরা বোধন-ইতিহাসের এক দীপ্তময় সময়ের অংশীদার হয়ে থাকবে অনন্তকাল।

আমরা পঞ্চাশত্তম আবর্তনের শেষটা করতে চেয়েছি ‘স্মরণীয়-বরণীয়’।

কিন্তু বোধনের অধ্যক্ষ আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিতের আকস্মিক প্রয়াণ আমাদের শোকের অতলে নিয়ে গেছে। আমরা এখনো তাঁর অনুপস্থিতিকে মেনে নিতে পারছি না। প্রোজ্জ্বল পঞ্চাশ উদযাপনের সমগ্র পরিকল্পনার সাথে তিনি ছিলেন। তাই প্রয়াত রণজিৎ রক্ষিতের প্রতি অশেষ সম্মান জানানোর জন্যই আমরা উদ্যোগ নিয়েছি দুই দিনব্যাপী সমাবর্তনের।

প্রোজ্জ্বল পঞ্চাশত্তম সমাবর্তনে আমরা নবীনদের স্বাগত জানাবো, তাঁদের হাতে তুলে দেব অভিজ্ঞানপত্র। চট্টগ্রাম ও চট্টগ্রামের বাইরের আবৃত্তিশিল্পীদের সম্মিলনে মুখর হয়ে উঠবে বোধন। আমরা দুই দিনের এই সমাবর্তন অনুষ্ঠান উৎসর্গ করছি, যাঁর হাতে গড়ে উঠেছে বোধন, বোধনের আমৃত্যু অধ্যক্ষ, বোধনের প্রাণমানুষ, আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিতকে। ”

অনুষ্ঠানটিতে সংস্কৃতিমান সকল মানুষকে এ আয়োজনে উপস্থিত থাকার জন্য বোধনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।।

এছাড়াও, ১৪ তারিখ সকালে বোধন আবৃত্তি স্কুলের অনন্য ৫১ আবর্তনের নিয়মিত ক্লাস ও অমর ৫২ আবর্তনের ভর্তি যথারীতি সকাল ৯টা থেকে দুপুর ১২ টা অব্দি চলবে।।

উল্লেখ্য, বোধন বাংলাদেশের প্রথম আবৃত্তি স্কুল।। স্বৈরশাসকের রক্তচক্ষু উপেক্ষা করে এবং মুক্তিযুদ্ধের আপোষহীন চেতনাকে ধারণ করে বোধনের এই দীর্ঘ সময়ের পথচলা।।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here