এডুকো আন্তঃস্কুল ফুটবল টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হলো এডুকো ওয়ার্কিং চিলড্রেন স্কুল হাজারীবাগ এবং এডুকো ইয়ুথ ফোরাম কড়াইল।মহাখালীর বিটিসিএল খেলার মাঠে অনুষ্ঠিত প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের দুটি ম্যাচের মাধ্যমে ১০ অক্টোবর টুর্নামেন্টটির সমাপ্তি হয়। প্রাথমিক বিভাগের চূড়ান্ত ম্যাচে এডুকো ওয়ার্কিং চিলড্রেন স্কুল হাজারীবাগ, এডুকো ওয়ার্কিং চিলড্রেন স্কুল নয়ানগরকে ২-০ গোলে পরাজিত করে। মাধ্যমিক বিভাগের ফাইনালে এডুকো ইয়ুথ ফোরাম কড়াইল ১-০ ব্যবধানে এডুকো ইয়ুথ ফোরাম চনপাড়াকে হারিয়ে দেয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের মাননীয় সদস্য আকবর হোসেন পাঠান (ফারুক)। খেলা শেষে তিনি চ্যাম্পিয়ন দলগুলোর হাতে পুরস্কার তুলে দেন। এডুকো বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর জনি এম সরকার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রায় দুই মাসেরও অধিক সময় ধরে অনুষ্ঠিত এডুকো আন্তঃস্কুল ফুটবল টুর্নামেন্টের উভয় বিভাগে ১৯টি করে দল অংশগ্রহণ করে। প্রতিযোগিতার প্রাথমিক বিভাগে এডুকো প্রাথমিক বিদ্যালয়গুলো অংশগ্রহণ করে। মাধ্যমিক বিভাগের প্রতিযোগিতা ছিল এডুকো স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের মাধ্যমে গড়া ইয়ুথ ফোরামগুলোর মধ্যে। প্রায় এক ডজন ম্যাচ শেষে চারটি দল ফাইনাল খেলার জন্য উন্নীত হয়েছিল। ফাইনালে অংশগ্রহণকারী দলগুলোর খেলোয়াড়দের মেডেল দেয়া হয় এবং বিজয়ী দলগুলোকে ট্রফি বিতরণ করা হয়।

আকবর হোসেন পাঠান তাঁর বক্তব্যে এমন একটি টুর্নামেন্ট আয়োজনের জন্য এডুকোর প্রশংসা করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও শৈশবে একজন ফুটবল খেলোয়াড় ছিলেন উল্লেখ করে তিনি খেলোয়াড়দের তার আদর্শে অনুপ্রাণিত হতে বলেন। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেক দলকে জনি এম সরকার ধন্যবাদ জানান। শিশুদের ব্যক্তিত্ব বিকাশের জন্য খেলাধুলার অপরিহার্যতা বর্ণনা করে তিনি প্রত্যেক শিক্ষার্থীকে পড়াশোনার পাশাপাশি নিয়মিত সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করার আহ্বান জানান। শিশুদের বিকাশের অবিচ্ছেদ্য অংশ হিসেবে মানসম্মত শিক্ষার পাশাপাশি এডুকো এর বিদ্যালয়গুলোতে খেলাধুলা এবং সহশিক্ষা কার্যক্রমের উপর জোর দিয়ে থাকে। শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক পরিপূর্ণ বিকাশ নিশ্চিতকরণের সেই চেষ্টার অংশ হিসেবেই এই টুর্নামেন্টের আয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here