নুরজাহান অলব্রাইট
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

আমরা যারা ‘ অংক ‘ নামক বিষয়টির সাথে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছি তাদের রোজকার একটি সমস্যা হল নিজে নিজে অংক করতে যেয়ে আটকে যাওয়া এবং ঠিক ওই মুহূর্তে একজন টিচারের অনুপস্থিতির জন্য একটু বেশি ই আফসোস করা !

তবে আশার কথা হল আমাদের এমন পরিস্থিতির কথা ভেবেই সূচনা হয়েছে নতুন ধরনের সম্পূর্ণ বিনামূল্যে অনলাইন টিউটর ভিত্তিক অ্যাপ B2IN এর। স্মার্টফোনের এই যুগে কেবল ৩টি মাত্র স্টেপেই পাওয়া যাবে অ্যাপটির সকল সুবিধা।

গুগল প্লেস্টোর থেকে ইনস্টল করে ইমেইল আইডি দিয়ে একটা একাউন্ট খোলার পরে প্রথমে অংকটির সমস্যার ছবি তুলতে হবে। এরপর আপলোড অপশনে গিয়ে আপলোড করতে হবে। এবং সবশেষে প্রশ্নটি করে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এরই মধ্যে একজন টিউটর সেই সমাধান দিয়ে দেবে এবং প্রয়োজনে টিউটর কে সেই সমাধানের ব্যাপারে প্রশ্ন করার সুযোগ ও থাকছে। এবং সমগ্র প্রক্রিয়াটি কেবল দশ থেকে পনেরো মিনিটের মধ্যে খুব সহজেই সম্ভব।

কোরিয়ান এই অ্যাপটির সিইও চ্যান উ পার্ক এর সাথে কথা বলে জানা যায় তারা জাপান, বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ড দীর্ঘ দুই বছর ঘুরে অবশেষে তাদের স্বপ্ন বাস্তবায়ন করার লক্ষ্যে বাংলাদেশকে সর্বাধিক যোগ্য বলে মনে করেছে এবং এই বছরের ১৩ ই মার্চ থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। আমাদের দেশের অদম্য ও মেধাবী মুখের ইচ্ছেশক্তি দেখে এবং প্রত্যন্ত অঞ্চলের সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের কথা চিন্তা করে মূলত তাদের যাত্রা শুরু হয়।

এখানে ঢাকা বিশ্ববিদ্যালয় কিংবা বুয়েটের মত স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টিউটর হিসেবে পার্ট টাইম সার্ভিস দিয়ে অংশ নিতে পারছে। তরুণ প্রজন্মের কর্ম সংস্থান গড়ে তোলার ক্ষেত্রেও এই অ্যাপটি অনন্য।

সমগ্র বিশ্বে এডুকেশনাল প্ল্যাটফর্ম তৈরি করতে এবং চতুর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভোলিউশনে অংশগ্রহণ করার লক্ষ্যে তারা তাদের প্রয়াস চালিয়ে যাচ্ছে একটি সুন্দর পৃথিবীর সন্ধানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here