মশিউর হক তানজিল

গুগলের তৈরি জায়ান্ট বেলুনের একটি  নেটওয়ার্ক শীঘ্রই গ্রামীণ কেনিয়ার দূরবর্তী অঞ্চলগুলোকে ইন্টারনেটের আওতায় আনবে।

গুগলের অঙ্গ-প্রতিষ্ঠান ‘লুন’ উক্ত অঞ্চলগুলোতে সংযোগ প্রদানের জন্য কেনিয়ার প্রতিষ্ঠান ‘টেলকম কেনিয়া’র সাথে তাদের প্রথম বাণিজ্যিক চুক্তি ঘোষণা করেছে।  এই নতুন অংশীদারিত্বের ক্ষেত্রে, ‘টেলকম কেনিয়া’ ইন্টারনেট সংকেত প্রদান করবে, এবং ‘লুন’ কেনিয়া এর দূরবর্তী এলাকায় তা প্রসারিত করবে।

মূলত ‘প্রোজেক্ট লুন’ নামে পরিচিত, ইন্টারনেট বেলুনের পিছনের প্রযুক্তিটি গুগলের প্যারেন্ট কোম্পানি ‘অ্যালফাবেট’ পরীক্ষামূলক বিভাগ, ‘এক্স’ এর অধীনে তৈরি করা হয়েছিল।

‘লুন’ এর বেলুনগুলো সমুদ্রপৃষ্ঠের ২০ কি.মি. উপরে বায়ুমন্ডলের স্ট্র্যাটোস্ফিয়ার স্তরে ভাসবে; প্রতিষ্ঠানটির দাবি এই উচ্চতা বিমান ও ঝড়ের আওতামুক্ত।

 

 

টেনিস কোর্ট আকারের এই বেলুনগুলো পলিথিন দিয়ে তৈরি, হিলিয়াম গ্যাসে ভরা এবং সৌর প্যানেল দিয়ে পরিচালিত।  বেলুনগুলো ডিজাইন করা হয়েছে এমনভাবে যেন এগুলো একসঙ্গে কয়েকমাস ধরে শুণ্যে ভেসে থাকতে পারে এবং বায়ু চ্যানেলগুলো সার্ফিংয়ের মাধ্যমে বাতাসের গতি ও গতিবিধি পূর্বাভাস করে যাতে তারা ভ্রমণের জন্য প্রয়োজনীয় দিকনির্দেশে পৌঁছাতে পারে।

প্রতিটি বেলুন একটি অ্যান্টেনা বহন করে, যা স্থল থেকে প্রেরিত ইন্টারনেট সংকেতগুলি বহন করে, ৫০০০  বর্গ কিলোমিটার বিস্তৃত এলাকা জুড়ে সেবা প্রদান করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here