আগামী ডেস্ক

বাংলাদেশে সাইবার সিকিউরিটি নিশ্চিত করতে একসাথে কাজ করার ব্যপারে সম্মত হয়েছে ডলফিন সাইবার সিকিউরিটি সলিউশন ও সিঙ্গাপুরভিত্তিক ভন গ্রুপের সিকিউরিটি কোম্পানী প্রিভিস টেকনোলজি কোম্পানী।

রোববার ২৩ ডিসেম্বর দুপুরে ধানমন্ডির সোবহানবাগে ডলফিন অফিসে এ দুই কোম্পানীর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। প্রতিষ্ঠান দুটি একসাথে দেশের সাইবার সিকিউরিটি সেক্টরে দক্ষ জনবল তৈরি ও সাইবার সমস্যার মোকাবেলায় কাজ করবে।

ভন গ্রুপের পক্ষে স্বাক্ষর করেন ম্যানেজিং ডিরেক্টর প্যাাট্রিক এনজি ও ডলফিন সাইবার সিকিউরিটি সলিউশন, ডলফিন কম্পিউটারস লিমিটেডের পক্ষে স্বাক্ষর করেন ডিরেক্টর (মার্কেটিং) মনোয়ারুল ইসলাম রিবেল। উপস্থিত ছিলেন ডলফিন সাইবার সিকিউরিটি সলিউশন এর ডিরেক্টর (টেকনিক্যাল) অধ্যাপক ড. তৌহিদ ভূঁইয়া, সাইবার সিকিউরিটি সেন্টারের ডেপুটি হেড মোহাম্মদ মারুফ হাসান, হেড অব মাল্টিমিডিয়া শেখ মোহাম্মদ আলাইয়ার ও টিমের সাইবার সিকিউরিটি এক্সপার্টরা।

প্রসঙ্গত ভন গ্রুপের সিকিউরিটি কোম্পানী প্রিভিস টেকনোলজি কোম্পানী ১৯৬৫ সালে চীনে মিলিটারি কমিউনিকেশন কোম্পানী হিসেবে চিনে যাত্রা শুরু করে। ১৯৮২ সাল থেকে ডেটা সিকিউরিটি, সন্ত্রাসবিরোধী ও সাইবার স্পেস সিকিউরিটি কোম্পানী হিসেবে বিশ্বব্যাপী কাজ শুরু করে। সিঙ্গাপুর হেড অফিসের মাধ্যমে বিশ্বব্যাপী নেটওয়ার্ক সিকিউরিটি প্রডাক্ট, অ্যাপ্লিকেশন সিকিউরিটি প্রডাক্ট, ইন্ডাষ্ট্রিয়াল কন্ট্রোল সিস্টেম নিয়ে কাজ করছে।

প্রসঙ্গত, ডলফিন সাইবার সিকিউরিটি সলিউশন ড্যাফোডিল ফ্যামিলির একটি অঙ্গ প্রতিষ্ঠান। ডলফিন দেশের প্রথম পূর্ণাঙ্গ সাইবার সিকিউরিটি ল্যাব প্রতিষ্ঠা করেছে। বাংলাদেশে ভন গ্রুপ ও প্রিভিসের পার্টনার হিসেবে কাজ করবে ডলফিন সাইবার সিকিউরিটি সলিউশন।

প্রসঙ্গত, একটি ডিজিটাল ইকোসিস্টেমের ক্ষেত্রে, প্রত্যেক ব্যক্তির সুরক্ষা , নিরাপত্তা এবং তথ্য গোপনীয়তায় নিজস্ব ভূমিকা আবশ্যক।

সাইবার আক্রমণ থেকে মূল্যবান তথ্য রক্ষা করার জন্য, সাইবার নিরাপত্তা খুব প্রয়োজনীয়। বাংলাদেশ ব্যাংকের সাইবার আক্রমণের পরেই আমাদের দেশে এটি কঠোরভাবে অনুভূত হয়। সুতরাং,এই উদ্বেগ প্রতিদিন একটি ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে।
বাংলাদেশে সাইবার নিরাপত্তা পরিষেবা প্রদানের উদ্দেশ্যে একসাথে কাজ করার সিদ্ধান্ত ভন গ্রুপ এবং ডলফিন সাইবার সিকিউরিটি সলিউশন উভয়ের জন্যই একটি সম্ভাবনাময় উদ্যোগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here