জাকিয়া সুলতানা প্রীতি খেয়া

চাঁদ তো আমরা সবসময়ই দেখি, কিন্তু সুপারমুন তো দেখা হয় না। নতুন রূপে উদ্ভাসিত হচ্ছে চিরচেনা চাঁদ। আর এ কারণেই একে বলা হচ্ছে সুপারমুন বা সবচেয়ে বড় চাঁদ। ২০১৯ সালে তিনবার দেখা যাবে এই সুপারমুন। আগামীকাল মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দ্বিতীয়বারের মতো দেখা যাবে এ চাঁদ। তবে সুখবর হল, এবার বাংলাদেশেও এ চাঁদ দেখা যাবে।

রূপার মতো ঝকঝকে নয়, অনেকটা তামার মতো রক্তিম দেখাবে চাঁদটিকে। নাসা বলছে, মঙ্গলবারের যে সুপারমুন দেখবে পৃথিবীবাসী তা হবে এ বছরের সবচেয়ে বড় ও উজ্জ্বল। মহাকাশ গবেষকরা জানান, এদিন চাঁদ পৃথিবী থেকে ২ লাখ ২১ হাজার ৭৩৪ মাইল (৩ লাখ ৬০ হাজার কিলোমিটারেরও কম) দূরত্বে অবস্থান করবে। ফলে স্বাভাবিকের চেয়েও অনেক বেশি উজ্জ্বল দেখাবে চাঁদকে।এই সময়ে পৃথিবীর বেশিরভাগ অঞ্চলে প্রচুর পরিমাণে তুষারপাত হওয়ায় এ চাঁদকে ‘পূর্ণ বরফ চাঁদ’ বলা হয়ে থাকে। এ ছাড়া এ চাঁদকে স্ট্রোমমুন, হাঙ্গারমুন ও বোনমুনও বলা হয়।

বাংলাদেশ থেকে মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৫৩ মিনিটে এই সুপারমুন দেখা যাবে। সুপারমুন দেখার সবচেয়ে সেরা সময় হলো চাঁদ ওঠার কিছুক্ষণ পরপরই। এই চাঁদ স্বাভাবিকের চেয়ে ১২ দশমিক ৫ ভাগ থেকে ১৪ দশমিক ১ ভাগ বেশি উজ্জ্বল থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here