মারজানা মিতুঃ-

বাঙালিদের নিকট আবেগের বড় অংশ জুড়ে রয়েছে ‘ক্রিকেট’ শব্দটি, শিশু,কিশোর,বৃদ্ধ সকল বয়স ও শ্রেণিপেশার মানুষের কাছে ক্রিকেট জনপ্রিয় খেলা।

ইংল্যান্ডে উদ্ভাবিত এ খেলা বর্তমানে সমগ্র বিশ্ব জুড়ে প্রভাব বিস্তার করছে।বিশ্বের বিভিন্ন দেশ ক্রিকেটের আন্তর্জাতিক সংস্থা ‘আইসিসি’এর সদস্য, ১২টি পূর্নাঙ্গ সদস্য দেশসমূহের মধ্যে বাংলাদেশের অবস্থান বিদ্যমান।
ব্যাটে বলের এ দলীয় খেলা পুরো পৃথিবীকে এক মাঠে নিয়ে এসেছে।ব্যাটিং,বোলিং ও ফিল্ডিং এর চমৎকার ক্রিয়া কৌশলে পরিপূর্ণ এ খেলা।ক্রিকেটের কয়েকটি ধরনের মধ্যে টেস্ট,ওডিআই ও টি২০ উল্লেখযোগ্য।

বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল ‘দ্যা টাইগারস’দের ক্রিকেট ইতিহাস চড়াই উতরাই পার হয়ে এসেছে।বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রতিষ্ঠিত হয় ১৯৭২ সালে।তৎকালীন সময়ে জাতীয় লেভেলে টুর্নামেন্ট অনুষ্ঠিত হয় দেশের বিভিন্ন জেলার ক্রিকেট লীগের মধ্যে।বাংলাদেশ প্রিমিয়ার লীগের শুরু হয় ২০১২ থেকে।

বর্তমানে আমাদের দেশে বিভিন্ন ক্লাব প্রতিষ্ঠার মাধ্যমে ক্রিকেটের বিস্তার হচ্ছে।বাংলাদেশ সর্বপ্রথম আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্টে জয়লাভ করে ১৯৯৭ সালে।পরবর্তীতে ১৯৯৯ সালের বিশ্বকাপে অংশ নেয়এবং ২০০০ সালে টেস্ট‌ খেলার ‌মর্যাদা পায়।বর্তমানে বাংলাদেশের আইসিসি ওডিআই ক্রম সপ্তম‌ এবং টেস্ট‌ও টি২০ তে‌ নবম।
ক্রিকেট খেলায় যে শুধুমাত্র পুরুষরাই এগিয়ে এমনটা কিন্তু নয় ২০০৫ সাল হতে আইসিসি মহিলা ক্রিকেট সংস্থার দায়িত্ব নেয়। ২০০৭ সালে বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দলের‌ অভিষেক হয়।মহিলা এশিয়া কাপ ২০১৮ তে বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দল জয় লাভ করে ভারতের বিপক্ষে।

ক্রিকেট খেলার বিস্তার ও জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে । বাংলাদেশের ক্রিকেট দলের সাফল্য ধরে রাখতে পারলে স্বপ্নের বিশ্বকাপ আসতে খুব বেশি দেরী নেই।

ছবি:সংগৃহিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here