বায়ুদূষণের কারণে সবচেয়ে দূষিত শহরের তালিকায় সেরা হবার দৌড়ে প্রতিদিনই লড়াই করছে যেন ঢাকা ও দিল্লী। এই লড়াইয়ে একবার ঢাকা এগিয়ে হয় প্রথম, একবার হয় দিল্লী। ব্যাপারটা বেশ মজাদার মনে হলেও এর ভেতরেই লুকিয়ে আছে ঘোর বিপদ। বায়ুদূষণের ফলে বর্তমানে প্রতিবছর মানুষ মারা যায় এক লক্ষেরও অধিক। হয়তো কোনো একসময় তা দশ কিংবা বিশ লক্ষকেও ছাড়িয়ে যাবে।

বায়ুদূষণ এর এমন ক্ষতি থেকে বাঁচতে গাছ তো লাগানো উচিত, কিন্তু দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের আগে বর্তমানের মানুষগুলোকে তো বাঁচাতে হবে। সে উদ্দেশ্যে সমাজকল্যাণমূলক সংগঠন “স্বপ্নদ্রষ্টা” সচেতন করে যাচ্ছে প্রায় সকল কাতারের মানুষদেরই।

“জনসচেতনতা তৈরী ও মাস্ক বিতরণ কর্মসূচি”- এর তৃতীয় পর্যায়ের প্রোগ্রাম পরিচালনা করলো স্বনামধন্য ‘ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র বেশ কয়েকজন শিক্ষার্থী। Daffodil International University (DIU) এর স্বপ্নদ্রষ্টা’র প্রতিনিধিরা পরিচালনা করেছে সচেতনতামূলক এই প্রোগ্রাম।

Daffodil International University এর একজন শ্রদ্ধেয় শিক্ষক কামরুজ্জামান দিদার স্যারকে দিয়ে সচেতনতামূলক এই কর্মসূচির উদ্বোধন করা হয়। তারপর পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণিপেশার মানুষদের মাঝে বিতরণ করা হয় মাস্ক এবং পরিচালনা করা হয় সচেতনতামূলক এই প্রোগ্রাম।

মাস্ক বিতরণ করা হয় যথাক্রমে :

১. শিক্ষার্থীদের মাঝে
২. নিরাপত্তারক্ষীদের মাঝে
৩. রাস্তার পাশের দোকানিদের মাঝে
৪. রিক্সাচালকদের মাঝে
৫. সিএনজি চালকদের মাঝে
৬. বাসচালকদের মাঝে
৭. ট্রাফিক পুলিশদের মাঝে

এবং আরও অন্যান্য।

মূল পরিচালণায়ঃ Yasir Arafat Hridoy, Department of Business Administration, Daffodil International University.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here